আনন্দম



তুমি নাকি তোমার স্বপ্নের সমান বড়, তোমার পক্ষে সব কিছু করা সম্ভব, ঐ যে দেখ ঐ নীলাকাশ… তোমার পক্ষে নাকি ছোঁয়া সম্ভব আপাতত ‘অসীম’ সেই আকাশকেও… কীভাবে তুমি তোমার সময়টাকে আরো বেশি কাজে লাগাতে পারবে, হতে পারবে আরো বেশি প্রোডাক্টিভ, সকল কাজের কাজী, তুখোড় একজন অলরাউন্ডার এ বিষয়ে ফেসবুক,ইউটিউব, বই,এসি রুমের সেমিনারে আমাদের হালের মোটিভেশনাল স্পীকাররা কথার ফুলঝুরি ছুটিয়ে চলেছেন। আত্মবিশ্বাস তৈরির ‘টোটকা’ দেওয়া জারি রেখেছেন দিনরাত। দৈনন্দিন জীবনের ‘চুলচেরা’ বিশ্লেষণ করে তারা দেখিয়ে দিচ্ছেন এই এই কাজ তোমার সময় খেয়ে ফেলছে, আত্মবিশ্বাসকে দিচ্ছে গুঁড়িয়ে… এগুলো থেকে দূরে থাক।
.
আশ্চর্যজনকভাবে আমাদের কিশোর,তরুণ,যুবকদের আত্মবিশ্বাস গুঁড়িয়ে দেওয়ার, সময় নষ্ট থেকে জীবন ধ্বংসের অন্যতম প্রধান কারণ সম্পর্কে মোটিভেশনাল স্পীকাররা মুখে কুলুপ এঁটে রেখেছেন(দু’একজন ব্যতিক্রম বাদে)। কেউ কেউ তো ‘স্ট্যান্ডআপ’ কমেডির নামে সেই বিষয়টাকে আরো প্রমোট করছেন।
.
আফসোস! এদেশের তরুণ,যুবকদের কাছে এরাই রোল মডেল। কিশোর তরুণরা জীবনের পাঠ নিচ্ছে এদের কাছ থেকে।
.
সত্য ও মিথ্যা কখনো কী সমান হতে পারে ? আলো আর অন্ধকার ? তুমিই চিন্তা করে দেখ যেই দিন তুমি পর্ন দেখেছ বা হস্তমৈথুন করেছ সেই দিন আর যেদিন ওগুলো থেকে দূরে ছিলে সেইদিন কী এক ? সমান ? কোন দিনটি বেশি প্রোডাক্টিভ? কোন দিনটিতে তুমি আত্মবিশ্বাসে টইটম্বুর হয়ে ছিলে? কোন দিন তুমি অনুভব করেছ এক অনাবিল প্রশান্তি?
.
পর্ন দেখার বা হস্তমৈথুনের পরের সময়টার কথা চিন্তা কর। সোনালি রোদ্দুরে ভরা তোমার পৃথিবীটা এক মুহূর্তে স্যাঁতস্যাতে হয়ে গেল। আকাশ থেকে নেমে এল এক ঝাঁক বিষণ্ণতা, ছিনতাই করে নিয়ে গেল তোমার বেঁচে থাকার ইচ্ছেটাকে। তুমি হয়ে গেলে রিক্ত,নিঃস্ব এক সত্তায়। সব থেকেও তোমার কিছুই নেই, তুমি এক সর্বহারা পরাজিত মানুষ।
তুমি পুড়তে থাকলে। তপ্ত অশ্রু গালবেয়ে ঝরে পড়ল। জানান দিল তোমার ভেতরের দহন।
.
আশরাফুল মাখলুকাত তুমি, সকল সৃষ্টির সেরা, সুন্দরতম। তুমি কেন হবে পরাজিত। আল্লাহর প্রতিনিধি হয়ে পৃথিবীতে এসেছ তুমি… মানুষকে মানুষের দাসত্ব থেকে মুক্তি দিয়ে আল্লাহর দাসে পরিণত করতে। সেই তুমিই কেন পর্ন,হস্তমৈথুনের দাসে পরিণত হবে? তুমিই না খুব অহংকার করে বল মাই লাইফ, মাই চয়েস, মাই রুলস ? সেই অহংকারী তোমার জীবনটাকেই কেন নিয়ন্ত্রণ করবে পর্ন, হস্তমৈথুন।
.
ভাই আমার, অন্ধকার থেকে আসো আলোতে। পাবে নীলাকাশ, ঘাসফুল। পাবে মাটি,মানুষ, মৌলিক ভালোবাসা।
পাবে ধ্রুপদী আনন্দ।
আনন্দম… আনন্দম … আনন্দম।

source

Leave a Reply