ওয়েবসাইট কেন দরকার ? ওয়েবসাইটের সুবিধা ।

ওয়েবসাইট কেন দরকার ? ওয়েবসাইটের সুবিধা ।

আমাদের দেশে অনেকেই Website এর মাধ্যমে ঘরে বসে হাজার হাজার টাকা ইনকাম করছে ।

কিভাবে ?

কেউ করছে ব্লগ ,কেউ Affiliate Marketing আবার কেউ Ecommerce Website এর মাধ্যমে ঘরে বসেই রাত দিন ২৪ ঘণ্টা দোকান চালাচ্ছে !!

অনেকের ভিতর একটা ভুল ধারনা আছে , আমি যদি ওয়েবসাইট এর মাধ্যমে পণ্য / সেবা বেচাকেনা না করি তাহলে ওয়েবসাইট কি দরকার ?

তাদের ভুল থেকে ফিরাতেই আজকের এই পোস্ট!

Europe , America এর মত উন্নত দেশে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান এমনকি মানুষের ব্যক্তিগত কাজের জন্য কোটি-কোটি ওয়েবসাইট রয়েছে ।

আপনার ক্রেতা আপনার সম্পর্কে জানতে যায় :  

প্রায় অর্ধেক ক্রেতা আপনার সম্পর্কে জানতে অথবা আপনার পণ্য / সেবার মূল্য সম্পর্কে জানতে , গুগল এ আপনার ব্রান্ড লিখে সার্চ করে । ওয়েবসাইট না পেলে ৩০% মানুষ প্রফেশনাল ব্যবসা বলেই মনে করবেনা । আপনাকে না পেলে তারা অন্য কোথাও চলে যেতে পারে ।

আপনার ক্রেতা বাড়াবে :

২ টা একইরকম ব্যবসা প্রতিষ্ঠান । একটা প্রতিষ্ঠানের ওয়েবসাইট আছে , স্বাভাবিক ভাবেই ক্রেতা তাদের সার্ভিস আগে নিবে । ওয়েবসাইট দেখে তাদের প্রতি বিশ্বাস বেড়ে যাবে । ভাল সেবা দিতে তারা প্রতিজ্ঞ বলে মনে হবে ।

রিভিউ গুরুত্বপূর্ণ :

আপনার পণ্য ও সেবা সম্পর্কে  অন্যদের মতামত দেখে ক্রেতা আপনার কাছ থেকে কিনবেন কি কিনবেন তা সেই সিদ্ধান্ত গ্রহণ করে । ফেসবুক এর মত সোশ্যাল মিডিয়াতে ভাল /খারাপ রিভিউ এর উপর আপনার কোন কন্ট্রোল থাকে না ।আপনার ওয়েবসাইট এ আপনি সুন্দর সুন্দর রিভিউ সাজায়ে রাখতে পারেন যা আপনার বিক্রি বাড়ায়ে দিবে ।

লোকাল সার্চ :

অধিকাংশ মানুষ লোকাল বিজনেস থেকে পণ্য বা সেবা নিতে পছন্দ করে । অনেক পণ্য ও সেবা আছে যা ঝিনাইদহ এর কোথায় পাওয়া যায় তা আমি জানিনা । অনলাইন এ তাদের ভাল উপস্থিতি থাকলে সহজ এ যে কেউ একটা গুগল সার্চ করে তাদের সেবা নিতে পারবে  ।

ডিজিটাল মার্কেটিং এর ভিত্তি :

খুব দ্রুত আমাদের দেশেও উন্নত দেশের মত প্রচলিত মার্কেটিং থেকে ডিজিটাল মার্কেটিং বেশি গুরুত্ব পাবে । আপনি যদি এখন ই শুরু না করেন তবে আপনি প্রতিযোগিতার বাজার এ পিছায়ে পড়বেন । আর অনলাইন এ Socila Media, Email , Paid Ads , Seo যে কোন ধরনের মার্কেটিং এর ভিত্তি হল একটা সুন্দর ,User Friendly ওয়েবসাইট 💗 ।

কম খরচ :

একটা Website বানাতে খরচ একদম কম , মাসে মাত্র ৫০০থেকে ২ হাজার টাকা দিলেই আমাদের সেবা নিতে পারবেন ।আপনি ইচ্ছা করলে নিজেও কিছু দিন শিখে ,খুব সহজ এ Website বানাতে পারবেন । তবে , একটা প্রফেশনাল Web Developer হতে অনেক কিছু শেখা প্রয়োজন , প্লাস রিলেটেড অনেক বিষয় রয়েছে সেগুলা সম্পর্কে বিস্তারিত জানা অনেক সময় ও কষ্ট করার দরকার পরে । প্লাস এসব টেকনিকাল বিষয় নিয়ে আপনাকে বিজি থাকা লাগবে , এতে আপনি নিজের ব্যবসার দিকে মনোযোগ দিতে পারবেন না । ১ হাজার টাকা বাচাতে গিয়ে আপনি মাসে ১০ হাজার টাকা লস করতে চাইবেন না ।

পণ্য ও সেবা সম্পর্কে তথ্য প্রচার :

মানুষ যে কোন পণ্য বা সেবা ক্রয় করার আগে সেটা দেখতে চাই , সেটা সম্পর্কে জানতে চাই । আপনার ওয়েবসাইট এর মাধ্যমে তারা রাত দিন ২৪ ঘণ্টা আপনার পণ্য সম্পর্কে জানতে পারবে । এতে আপনার বিক্রি বহুগুণ বেড়ে যাবে । বিভিন্ন অফার ও নোটিস সম্পর্কে জানাতে পারবে ।

অনলাইন এ বেচাকেনা করুন :

দোকান বন্ধ থাকলেও বিক্রি বন্ধ থাকবেনা । রাত দিন ২৪ ঘণ্টা দোকান খোলা !! ইন্টারনেটে পণ্য দেখবে জানবে, বিকাশ, রকেট  বা অন্য কোন মাধ্যমে টাকা দিবে , হোম ডেলিভারি / কুরিয়া সার্ভিস এর মাধ্যমে পণ্য পেয়ে যাবে । আমাদের দেশে দিন দিন অনলাইন এ বেচাকেনা বৃদ্ধি পাচ্ছে । ব্যবসায় টিকে থাকতে এর কোন বিকল্প নাই ।

সহজ যোগাযোগ :

ওয়েবসাইট এ আপনার শপ এর লোকেশন (Address) , মোবাইল নাম্বার , ইমেইল , ফেসবুক পেজ এর Link দিয়ে রাখলে খুব সহজ এ ক্রেতা যোগাযোগ করতে পারবে ।

নতুন কাস্টমর এর প্রশ্নের উত্তর :

নতুন কাস্টমর কে একজন নিয়মিত ক্রেতায় পরিণত করতে , আপনার Website এ কিছু প্রশ্নের উত্তর থাকা প্রয়োজন ।

  • আপনি কে  বা আপনারা কারা ?
  • আপনারা কি পণ্য / সেবা প্রদান করেন ?
  • পণ্য বা সেবার মূল্য কত ?
  • কিভাবে গ্রহণ করব বা যোগাযোগ করব ?

শেষ কথা :

বর্তমান এ ডিজিটাল যুগ এ ছোট বড় সব ধরনের প্রতিষ্ঠান এর একটা Wesbite থাকা দরকার । যদি কেউ প্রতিযোগিতায় হেরে ব্যবসা বন্ধ করে ঘরে ফিরে যেতে চায় তাহলে ভিন্ন কথা !!

শুধু Website আর Social Media নয় , ডিজিটাল যুগ এ সফল হতে বাজেট অনুযায়ী সঠিক ডিজিটাল পরিকল্পনা দরকার । এটাকে খরচ মনে করে ভুল করবেন না । এটা ইনভেস্ট , আপনি যা খরচ করবেন তা থেকে কত গুন বেশি লাভ করবেন তা আল্লাহ ছাড়া কেউ জানেনা। তবে আমরা আপনার সফলতার ব্যাপারে আশাবাদী । আল্লাহ্‌ উত্তম সাহায্যকারী, আল্লাহ্‌  উত্তম কর্ম-বিধায়ক ।

Leave a Reply