জানিলাম এ জীবন স্বপ্ন নয় Lostmodesty



কবরে শুইয়ে আছেন লজেন্স খাবার পয়সা দেওয়া সরদার বড়াব্বু, পঙ্গু হয়ে গিয়েছেন মজার মজার গল্প বলা কবির চাচা। একটা দ্রুতগতির বাস পিষে দিয়েছে ফারুক কাকুকে – আমার ছোটোবড় সব আবদার যিনি মেটাতেন।পিচ ঢালা রাজপথের এখানে সেখানে লেপ্টে ছিল ফারুক কাকুর মগজ। বড় বীভৎস সেই দৃশ্য।
সময় বড় নিষ্ঠুর। বড় নিষ্ঠুর। বড় প্রতারক।
.
কয়দিন আগের কথা ! এইতো সেদিন! সেদিন বাবার হাত ধরে প্রথম স্কুলে গেলাম। গতকালের কথা মনে হয়। কিন্তু ঠিক ঠাক হিসেব কষলে দেখা যায় ২০ বছর পেরিয়ে গিয়েছে। ২০ বছর! চোখের পলকে ২০ বছর পার হয়ে গেল। একদম টের পেলাম না।

জীবন কতো অভিনয় জানে! কতো মুখোশ পরে থাকে এই জীবন! চোখের পলকেই এভাবে পার হয়ে যায় মাটির পৃথিবীর এই এক জীবন। কতো মায়া, কতো স্মৃতি, কত স্বপ্ন, কতো ভালোবাসা, কতো পিছুটান সব একসময় নিঃশেষ হয়ে যায়। আযরাইলের সাথে সাক্ষাৎ হবার প্রথম মুহূর্তেই মানুষ বুঝে ফেলে এ জগত ধোঁকাছাড়া আর কিছুই নয়। জেনে যায় আখিরাতের সেই অনন্ত জীবনের কথা কোনো স্বপ্ন নয়, কল্পনা নয়, বাস্তব নয়। অনাবিল সুখ আর নির্মম শাস্তির প্রতিশ্রুতি দেওয়া সেই আলকুরআন মিথ্যে নয়। মিথ্যা বলেন না আল্লাহ্‌র রাসূল (সাঃ), মিথ্যে বলেননি আল্লাহ (সুবঃ)।
.
সবাই বোঝে, আমিও বুঝবো, তুমিও বুঝবে। কষ্টের দিন আসুক আর সুখের দিন আসুক, দিন একসময় চলে যাবেই। সপ্তাহের পর সপ্তাহ শেষ হয়ে যাবে, মাসের পর মাস, বছরের পর বছর। তুমি টেরও পাবেনা। একসময় তোমাকে মরতে হবে। হ্যাঁ তোমাকেই মরতে হবে। একা একা অন্ধকার কবরে যেতে হবে। এমন এক জীবন শুরু করতে হবে যার শুরু আছে কিন্তু কোনো শেষ নেই। তুমি কখনোই মৃত্যুবরণ করবেনা। ১০০ বছর? ৫০০ বছর ? ১০ লাখ বছর ? ১০ কোটি বছর ? ১০০০০০০০০০০ কোটি বছর? উঁহু?
.
সেই জীবনের কোনো শেষ নেই। তাহলে এটা কি পাগলামি নয় এমন কিছু কাজ করা যার জন্য সেই জীবেন চিরকাল আগুনে পুড়তে হয়। বিষাক্ত সাপের দংশনে দংশিত হতে হয় নির্দয় ফেরেশাতার মুগুরের আঘাতে চূর্ণবিচূর্ণ হয়ে যেতে হয়। বছরের পর বছর ধরে। যেখানে কখনোই তোমার মৃত্যু হবেনা।
.
ভাই জেনে রাখো, নিশ্চিত জেনে রাখো, তোমার এই যৌবন, তোমার এই লিটনের ফ্ল্যাটে যাওয়ার সাময়িক সুখ, রিকশায় হাতাহাতি করার মজা সব শেষ হয়ে যাবে। খুব দ্রুত শেষ হয়ে যাবে। কিন্তু পাপের বোঝা থেকে যাবে। সেই পাপের প্রায়শ্চিত্ত তুমি করবে বছরের পর বছর আগুনে পুড়ে।
.
#LostModesty
#মুক্ত_বাতাসের_খোঁজে
#ভ্যালেন্টাইন

source

Leave a Reply