তাহাজ্জুদ – মু’মিনের সবচেয়ে আনন্দের মূহুর্ত



সর্বোত্তম নফল ‘আমলের মধ্যে একটি হল ক্বিয়াম আল-লাইল বা তাহাজ্জুদ। বর্তমানে সবচেয়ে অবহেলিত ‘আমলের মধ্যেও একটি। বাস্তবতা হল সূর্যোদয়ের আগে উঠে আমরা ফাজরের ফরয নামাযকেই আমরা নিজেদের জন্য অনেক ‘কঠিন’ বানিয়ে নিয়েছি। মাঝরাতের পর উঠে নফল তাহাজ্জুদ তো অনেক, অনেক দূরের কথা।
.
তবে আনন্দের ব্যাপার হল রামাদ্বান এই ইবাদাতটা আমাদের জন্য অনেক সহজ করে দিয়েছে। রমাদ্বানের উপহারগুলোর মধ্যে এটি একটি উপহার।, সাহরির জন্য যেহেতু সবারই ওঠা হয় তাই সাহরির আগে তাই কয়েক রাকাত নফল নামায আদায় করাটা খুব একটা কঠিন কিছু না। আর ১ মাস নিয়মিত এই বরকতময় আমল করার অভ্যাস যদি আমরা গড়ে তুলি, যদি ইখলাসের সাথে নিয়ত করি তাহলে ইন শা আল্লাহ – রমাদ্বানের পরও এই ‘আমল আমরা চালিয়ে যেতে পারবো বিইযনিল্লাহ ‘আযযা জাল।
.
ক্বিয়াম আল-লাইল বা তাহাজ্জুদ আসলে কতোটা মর্যাদাপূর্ণ ও গুরুত্বপূর্ণ আমল?
.
জানার জন্য দেখতে পারেন শায়খ আহমাদ মুসা জিবরীলের হাফিযাহুল্লাহ এই অসাধারন আলোচনাটি। দৈর্ঘ্যে একটু বড়। কিন্তু ইন শা আল্লাহ পুরোটা দেখার পর এক মুহূর্তের জন্যও পস্তাতে হবে না।
.
রাতগুলো আমরা কিভাবে অতিবাহিত করি? টিভি দেখে? ইন্টারনেট কিংবা ফেইসবুক ব্রাউয করে? ফোনে কথা বলে? উত্তেজক কোন কিছুর নেশায় আটকে থেকে? কিংবা সাময়িক আরামের মায়ায় বিছানাকে আকড়ে? তার চাইতে কি অন্ধকার রাতগুলো আপনার ও আমার পালনকর্তার সাথে কাটানো উত্তম না?
.
#KnowYourDeen

source

Leave a Reply