ভূমিকম্পঃ আপনার রবের পক্ষ থেকে এক সতর্কবার্তা!



শেষবার যখন ভূমিকম্প হল…যখন রাতের শেষভাগে প্রচণ্ড কম্পনে, প্রচণ্ড শব্দে, আদিম আতঙ্ক নিয়ে জেগে উঠে আমরা দেখলাম পায়ের নিচে মাটি প্রবল ভাবে প্রকম্পিত হচ্ছে তখন বাংলাদেশের একজন বিখ্যাত শিশু সাহিত্যিক এবং কলাম লেখক আমাদের শেখাতে চাইলেন ভূমিকম্প হলে ভয় পাবার কিছু নেই। সবই টেকটোনিক প্লেটের নড়াচড়া মাত্র। বিখ্যাত লেখকের লেখার কারনেই কি না কে জানে, ভূমিকম্পের দিন দেখা গেল ফেইসবুকে ভূমিকম্প সেলফি আর ভূমিকম্পের “চেক-ইন” ভাইরাল।
.
আচ্ছা কল্পনা করুন তো…ঠিক আগের বারের মত একদিন ভোর রাতে ভূমিকম্প শুরু হল। গত কয়েক বছরে বার কয়েক ভূমিকম্পের অভিজ্ঞতার অভ্যাস হয়ে যাওয়ায় এবার আর হুড়োহুড়ি করে আপনি নামলেন না। গত কয়েক বারে দেখেছেন মিনিট দুয়েকের মধ্যে ভূমিকম্প থেকে যায়।
.
আপনি শান্ত হয়ে বসে অপেক্ষা করছেন। হাতে ঘড়ি। ভূমিকম্পের সময় সবাই যখন হুড়োহুড়ি করছিল তখন আপনি হাতে ঘড়ি নিয়ে বসেছিলেন –গল্পটা সকালে কিভাবে রসিয়ে রসিয়ে করবেন চিন্তা করে মুখের কোণে এক চিলতে হাসি।
.
কিন্তু আপনি একটু অবাক হয়ে দেখলেন ভূমিকম্প থামছে না। কমে আসার বদলে কম্পন বেড়েই যাচ্ছে। সিলিং ফ্যান বিপদজনক ভাবে দুলছে। খাট এতোক্ষণ কাঁপছিল, এখন মনে হচ্ছে লাফাচ্ছে। টলতে টলতে আপনি উঠে দাড়ালেন। সম্ভবত নিচে নামাই উচিত ছিল…আপনি হাটার চেষ্টা করছেন কিন্তু ভারসাম্য রাখতে পারছেন না। প্রচণ্ড শব্দে বুকশেলফটা পড়ে গেল, আপনি তীব্র আতঙ্কে দৌড় শুরু করতেই ইলেক্ট্রিসিটি চলে গেল…
.
মাটির কাপুনি থামছে না। অন্ধকারে কিছু দেখতে পারছেন না। প্রচণ্ড শব্দ, মানুষের চিৎকার। প্রচণ্ড শব্দের মধ্যেও আলাদা করে মেঝেতে ফাটল ধরার শব্দ আপনি বুঝতে পারলেন।। আপনি অন্ধকারে হাতড়ে হাতড়ে হামাগুড়ি দিয়ে সামনে এগুনোর চেষ্টা করছেন…কিন্তু কিছু বুঝে ওঠার আগেই আপনার নিচে মেঝে সম্পুর্ণ ভাবে ধসের পড়লো…আপনি বুঝতে পারলেন আপনাকে নিয়ে মেঝে ধ্বসে পড়েছে…প্রচণ্ড আতঙ্কে আপনি চিৎকার করা শুরু করলেন –
.
ভূমিকম্পকে ভয় পাবার কিছু নেই। সব টেকটোনিক প্লেটের নড়াচড়া…
ভূমিকম্পকে ভয় পাবার কিছু নেই। সব টেকটোনিক প্লেটের নড়াচড়া…
.
.
রাসূলুল্লাহ ﷺ চেয়েছেন আমরা যেন এই সব বিপদ গুলোকে ভয় পাই। আল্লাহ আমাদের এই সংকেত গুলো দেন আমরা যেন সতর্ক হতে পারি আর যেন ভয় পাই কিয়ামতের সেই কঠিন সময়কে। যেন সময় থাকতে আমরা নিজের শুধরাতে পারি। যেন তাওবাহ করি, আল্লাহর দিকে, ইসলামের দিকে ফিরে আসি।
.
আমরা কি ঠিক মত আল্লাহকে স্মরণ করছি? নাকি আমরা ওই খেলাঘর নিয়ে মেতে আছি যা চোখের পলকে ধূলিসাৎ হয়ে যেতে পারে?

.
#সংগৃহীত (Know Your Deen)
.
ওহী অফিসিয়াল পেজঃ facebook.com/ohee.hadis
ওহী অফিসিয়াল গ্রুপঃ facebook.com/group/ohee.hadis

source

Leave a Reply