মুসলিমদের উন্নতির উপায় কি পশ্চিমের অনুকরণ?



আসুন একটা অংক মেলানো যাক।
.
আফ্রিকার দেশগুলোতে অপুষ্টির হার অনেক বেশি।

ইউরোপের দেশগুলোতে অপুষ্টির হার অনেক কম।

আফ্রিকার দেশগুলো গরীব আর ইউরোপের দেশগুলো ধনী।

আফ্রিকার দেশগুলো জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তি, সুশাসন ও দুর্নীতি দমনের দিক দিয়ে পিছিয়ে আছে, ইউরোপের দেশগুলো এগিয়ে আছে।

অতএব, আফ্রিকার দেশগুলো গরীব হবার কারণ তাদের জনগণের অপুষ্টি হার বেশি হওয়ার কারণে তাদের এ অবস্থান।

অন্যদিকে অপুষ্টির হার কম হবার কারণে ইউরোপের এতো উন্নতি।

সুতরাং যদি আফ্রিকার দেশগুলো তাদের অবস্থার উন্নতি করতে চায় তবে তাদের উচিৎ আগে অপুষ্টির হার কমানো।
.
[প্রমাণিত]
.
তাই কি?
মোটামুটি সবাই উপরের অংকের সমীকরণ যে ভুল তা বুঝতে পারার কথা। এখানে ভুলটা হল ইউরোপের অপুষ্টির হার কম হওয়া তাদের ধনী হবার কারণ না, বরং ধনী হবার কারণে তারা তাদের দেশগুলোতে অপুষ্টির হার কমাতে সক্ষম হয়েছে। কিন্তু উপরে অংকে কার্যকরণের দিক উল্টে ফেলা হয়েছে। ফলাফল কে মনে করা হচ্ছে কারণ। আর কারণকে মনে করা হচ্ছে ফলাফল।
.
যদিও সবাই হয়তো এক বাক্য ভুলটা কোন জায়গায় সেটা বলতে পারবেন না। কিন্তু সহজাত ভাবে আমরা সবাই ভুলটা ধরতে পারি। কিন্তু অন্য অনেক ক্ষেত্রেই দেখা যায় আমরা এধরনের অনেক গুলো ভুলকে আকড়ে ধরি। এবং সেই ভুলের ভিত্তির উপর ভুলের স্কাইস্ক্রেইপার বানাই। উপরের উদাহরণের লজিকাল ফ্যালাসি ধরতে পারলেও আরো অনেক গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফ্যালাসির উপর ভর দিয়েই আমরা নিজেদের দৃষ্টিভঙ্গি তৈরি করি।
.
যখন বিভিন্ন চিন্তক, অ্যাকাডেমিক, পেশাদার বুদ্ধিজীবী কিংবা আলিম বলেন পশ্চিমের সাফল্যের কারণ হল তাদের রাজনৈতিক ও সামাজিক দর্শন এবং মুসলিম বিশ্বের উন্নতির জন্য এ দর্শনগুলো, যেমন – গণতন্ত্র, সেক্যুলারিযম, নারীবাদ, পশ্চিমা মানবাধিকার ইত্যাদি – গ্রহণ করা উচিৎ, তখন তারা মূলত একই ধরণের একটা লজিকাল ভুল করেন।
.
যখন কেউ বলেন – মুসলিমদের উচিৎ পশ্চিমের উদাহরণ থেকে শিক্ষা নেয়া। তাদের পদ্ধতির অনুসরণ করা। জ্ঞান-বিজ্ঞান ও শিক্ষায় উন্নতি করার মাধ্যমে ইসলামের হারানো গৌরব ফিরিয়ে আনা – তখনো একই রকমের লজিকাল ফ্যালাসিতে তারা পড়ে যান।
.
যখন প্রাচ্যবিদ, মুসলিম বিশ্বের সেক্যুলাররা কিংবা মুসলিম নামধারীরা বলে ইসলামের কারণেই মুসলিমরা আজ বিশ্ব পিছিয়ে আছে, আর তাই উন্নতির জন্য ইসলামকে বাদ দিয়ে আধুনিক দর্শন ও চিন্তাকে গ্রহণ করতে হবে – তখনো তারা একই ধরণের ভুলের জায়গা থেকেই কথা বলে।
.
তারা গাড়ির আগে ঘোড়াকে না জুড়ে, ঘোড়ার আগেই গাড়িকে জুড়ে দিতে চান। আর ফলে দেখা যায় সামনের দিকে এগোনো আর হয় না, কেবল আরো পেছনের দিকে যাওয়া হয়।
.
গত দু’ শতাব্দীতে মুসলিম বিশ্বের অবনতি আর পশ্চিমাদের উন্নতির কারণগুলো কী? যদি আমরা সঠিকভাবে বুঝতে চাই, মুখস্থ চিন্তার বদলে আসলেই বুঝতে চাই, তাহলে নিচের কথাগুলো শোনার সময় উপরের মিলিয়ে দেয়া ভুল অংকটার উদাহরণ মাথায় রাখা ইন শা আল্লাহ উপকারী হবে।
.
#KnowYourDeen

source

Leave a Reply