‘সবিনয়ে নিবেদন’



নীরবতা হিরণ্ময়।
ক্ষেত্রবিশেষে ইসলাম নীরবতাকে মহিমান্বিত করেছে- ভাল কথা বল, না হলে চুপ করে থাক।
নীরবতা কাম্য।
তবে সব নীরবতাই কাম্য নয়। কিছু কিছু সময় আসে যখন নীরবতা ভেঙ্গে উঠে দাঁড়াতে হয়। তেতো ঠেকলেও বলতে হয় সত্য কথা।
.
পত্রপত্রিকা, ইলেক্ট্রনিক সংবাদমাধ্যম, ফেসবুক, ইউটিউব আমাদের প্রতিনিয়ত নীল সন্ত্রাসের ব্যাপারে সতর্ক সঙ্কেত পাঠাচ্ছে। সতর্ক সঙ্কেত গুলো অগ্রাহ্য করে আমরা বেছে নিয়েছি অন্ধত্ব, পশ্চিমা সভ্যতার প্রশ্নবিহীন আনুগত্য। প্রগতির পাঠ ঠোঁটস্থ, মুখস্থ, আত্মস্থ করতে গিয়ে খেয়াল করা হয়নি কখন এই নীল সন্ত্রাস ঢুকে পড়েছে আমাদের ঘরে ঘরে। চতুর এ সন্ত্রাস তছনছ করে দিয়েছে আমাদের যা কিছু ছিল মূল্যবান।
.
কিন্তু তারপরেও এই নীল সন্ত্রাস নিয়ে কথা বলা আমাদের সমাজে ট্যাবু। কোনরকম আলাপ আলোচনা “সভ্য আলাপচারিতার জন্য অনুপযোগী”। অপ্রিয় সত্যকে স্বীকার করে নেয়ার বদলে আমরা আগ্রহী সত্যকে নিজের মতো করে ব্যাখ্যা করতে। অকপট স্বীকারোক্তির জায়গা দখল করে নিয়েছে বাস্তবতার এমন কোনো সংস্করণ খুঁজে নেয়ার চেষ্টা, যা স্বীকার করে নিলে জীবন, সমাজ, রাষ্ট্র কিংবা বিশ্বব্যবস্থা নিয়ে অপ্রিয়, অস্বস্তিকর, বিপজ্জনক কিংবা মৌলিক প্রশ্ন করতে হয় না, নিজেদের গৃহপালিত সুখ,স্বপ্ন গুলো নিরাপদে থাকে ।
.
কিন্তু কতোকাল আর চুপ করে থাকা? মিথ্যে বীরত্বের বড়াই করা? ভেতো বাঙ্গালী ভেতো বাঙ্গালীই হয়ে থাকা?
চলুন কাপুরষতার খোলস ঝেড়ে ফেলে আমরা উঠে দাঁড়াই। অস্বস্তিকর নীরবতার দেয়ালে আঘাত করি। নীল সন্ত্রাসের আসল স্বরূপ দেখিয়ে দেই এই সমাজকে।
.
আলহামদুলিল্লাহ!
মুক্ত বাতাসের খোঁজে বইয়ের পর লস্ট মডেস্টি টিম এবার নিয়ে এসেছে ভিডিও সিরিজ ‘শুভ্রতার ব্যাকরণ’। আজ দেখুন সিরিজের প্রথম পর্ব – ‘সবিনয়ে নিবেদন’।
.
#শুভ্রতার_ব্যাকরণ
#মুক্ত_বাতাসের_খোঁজে

source

Leave a Reply