VOICE OF UMMAH ।। এমন দশটি বিষয় রয়েছে যাতে কোন উপকারিতাই নেই ।। আল-কায়্যিম [রহঃ]



ইকিতাব আল কায়্যিম (রহঃ) যে সমস্ত কিতাব লিখেছেন তার মধ্যে সর্বোত্তম একটি কিতাব হলো- “আলফাওয়াইদ”। কিতাবটি এমনভাবে লেখা হয়েছে যে মনে হচ্ছে, তিনি ৮০ বছরের একজন মানুষ এবং তিনি এক জায়গায় বসে তার জীবনের অভিজ্ঞতাগুলো বর্ণনা করেছেন। এ কারণেই তিনি তার কিতাবয়ের নাম দিয়েছেন-“আল-ফাওয়াইদ” যার অর্থ “জ্ঞানগর্ভ তথা উপকারী প্রবন্ধের সংকলন”। মূলত ইকিতাব আল কায়্যিম যে কিতাবগুলো লিখেছেন সেই কিতাবগুলো ইসলামের কল্যাণে লিখিত সর্বোত্তম কিতাবগুলোর অন্তর্ভূক্ত। বাস্তবিকপক্ষে, ইকিতাব আল কায়্যিম হলেন সেই পরিপক্ক ফল যিনি ইবনে তাইমিয়্যাহ থেকে উদ্ভুত। ইবনে তাইমিয়্যাহ (রহঃ)ব্যাপক জ্ঞান ও বুদ্ধিমত্তার জন্য বিখ্যাত। তিনি জীবনের একটি বড় অংশ এক যুদ্ধ থেকে অন্য যুদ্ধে মুজাহিদ হিসেবে কাটিয়েছেন। যখন শামের শাসক তাতারদের মোকাবেলা থেকে পিছিয়ে পড়েছিল এই বলে যে- “আমরা তাদের মোকাবেলা করতে অক্ষম”, তখন ইবনে তাইমিয়্যাহ (রহঃ) নিজে ঐ যুদ্ধ পরিচালনায় সেনানায়ক হিসেবে ভূমিকা পালন করেন এবং বলেন- “আমরা অবশ্যই তাদের মোকাবেলা করবো”। অবশেষে আল্লাহ তা’য়ালা ইবনে তাইমিয়্যাহ (রহঃ)-এর দলকে বিজয় দান করেন।
আমি বলিঃ ইবনে তাইমিয়্যাহ (রহঃ) পরিপক্ব এবং উপযুক্ত এক মানুষকে পৃথিবীতে রেখে যান এবং সেই পরিপক্ক-উপযুক্ত মানুষটাই হলেন ইকিতাব আল-কায়্যিম (রহঃ) ইকিতাব আল-কায়্যিম একাধারে আত্মার গভীরতা এবং ইবাদতের জন্য বিখ্যাত ছিলেন। তিনি আল্লাহকেই সার্বক্ষণিক চিন্তা-চেতনায় রাখতেন। এ কারণে একবার তিনি যখন মক্কা অতিক্রম করছিলেন, তখন তিনি যে পরিমাণে আল্লাহর ইবাদত করতেন, তা দেখে মক্কার লোকেরা আশ্চর্যান্বিত হয়েছিল।
ইবনে আল-কায়্যিম (রহঃ) যে কিতাবগুলো লিখেছেন তার মধ্যে অন্যতম হলো “আল ফাওয়াইদ”। এছাড়াও তিনি তারবিয়্যাহ সংক্রান্ত কিতাবও লিখেছেন যেমন- “মাদারিজ আস-সালিকিন শারাহ মানাযিল আস-সারিঈন ঈলা রব্ব-আল-আলামিন”। তাঁর ফিকহ্ এবং উসূল সংক্রান্ত কিতাব- “ঈ’লাম আল মুওয়াক্কিন আন রব্বাল আলামীন” এবং মহানবী ﷺ এর সলাত, সিয়াম, হিজরত, যুদ্ধ, চিকিৎসা সম্পর্কিত কিতাব“যাআদ আল-মায়াদ ফি সিরাত খইর আল ঈবাদ”। তাঁর অন্যান্য কিতাব গুলো হলো- “আর রূহ, বাদাঈ আল ফাওয়াঈদ এবং আল জওয়াব আল কাফি ফি আস সুআল আন আদ দাওয়া আশ শাফিঈ।”
যাহোক, আল ফাওয়াঈদ কিতাবয়ের ১৬১-১৬২ পৃষ্ঠায় তিনি বলেছেন- এমন দশটি বিষয় রয়েছে যাতে কোন উপকারিতাই নেই-

source

Leave a Reply