What is Domain ? How to Choose and Buy ? Complete Guide in bangla

ভাল ডোমেইন নেম খুঁজে পাওয়া যেমন কষ্টকর, তেমনি কোনটা ভাল হবে এই সিদ্ধান্ত নিতে কপালে ভাজ পরে যায় । আবার ডোমেইন কিনে ফেলার পর এমন ও হয় যে সেটা আর পছন্দ হয়না , দুঃখজনক!

এ সমস্যার সমাধান নিয়ে আজকের এই পোস্ট ।

ভুল এড়াতে, ডোমেইন কেনার আগে কিছু বিষয় আমাদের জেনে নেয়া প্রয়োজন ।

Table Of Content

ডোমেইন নেম কি ?

সাব ডোমেইন কি ?

ভাল ডোমেইন নেম পছন্দ করার পদ্ধতি ।

কোথা থেকে কিনলে ভাল হবে ?

ফ্রি ডোমেইন সম্পর্কে !

শেষ কথা

ডোমেইন কাকে বলে ?

সহজ কথায় আপনি ব্রাউজার অ্যাড্রেস বার এ কোন ওয়েব সাইট এ যাওয়ার জন্য যে নাম লিখেন তাই ডোমেইন । যেমন , Google.com এখানে Google হচ্ছে ডোমেইন নেম । আর .com হচ্ছে Extension (TLD)  । ডোমেইন নেম হচ্ছে ঠিকানা । ঠিকানা ছাড়া কেউ সহজ এ আপনার Website এ আসতে পারবেনা । ডোমেইন নেম না থাকলে আপনার Website / server এ সংযোগ স্থাপন করতে ip এড্রেস লেখা লাগত যেমন , 107.189.3.91 ।

সাব ডোমেইন কি ?

আপনি হয়তো আপনার সাইট এ আলাদা একটা ডিভিশন করতে চান বা আপনার সাইট থেকে কোন কিছু আলাদা রাখতে চান । যেমন, Store.yourdomain.com বা Support.yourdomain.com । এখানে আপনার মেইন ডোমেইন এর আগে যে অংশ যুক্ত করা হয়েছে (Store, Support) এটাই Sub Domain ।

ভাল ডোমেইন নেম পছন্দ করতে যে বিষয় গুলা মাথায় রাখবেন ।

কম শব্দ ব্যবহার করবেন : ৩ টার বেশি Word ব্যবহার করবেন না । শব্দ যত কম হবে নাম তত প্রফেশনাল ও গ্রহণযোগ্য হবে ।

সহজ এ মনে থাকবে : সহজ এ মনে থাকবে এমন শব্দ ব্যবহার করবেন । যেমন , about.me সহজ এ মনে থাকবে , কিন্তু abemus.com সহজ এ মনে থাকবেনা । যে কারণে অর্থপূর্ণ সহজ শব্দ ব্যবহার করবেন ।

বানান ও উচ্চারণ সহজ হবে :  বানান ও উচ্চারণ সহজ হলে ডোমেইন টা সহজ এ শেয়ার করা যাবে ।আপনার ডোমেইন বানান ও উচ্চারণ করতে গিয়ে কাউকে যেন অপমানিত হতে না হয় !!

Unique করার চেষ্টা করুন : BuyProductsonline.com এর থেকে Amazon.com অনেক বেশি প্রফেশনাল । তাছাড়া এ ধরনের নাম অনেক বেশি Brandable এবং সহজ এ মানুষের ট্রাস্ট অর্জন করে । যেমন ,Winafreecar.com এর থেকে Carshop.com এর মত ডোমেইন এ মানুষ বেশি আস্থা পাবে ।

সব সময় .COM নেয়ার চেষ্টা করবেন :  অধিকাংশ মানুষ ডোমেইন বলতে .কম বুঝে থাকে ।আপনি আপনার ওয়েবসাইট এর নাম বললেই তারা নাম এর শেষে .com ধরে নিবে । তবে ভাল নাম পাওয়া না গেলেও .com নিয়ে ভুল করবেন না । .com TLD থেকে Brandable একটা নাম এর গুরুত্ব অনেক বেশি সে ক্ষেত্রে .net .org .co নিবেন । আর আপনার Website যদি প্রধানত একটি দেশের ভিজিটর দের জন্য হয় তবে সে ক্ষেত্রে Local TLD নিতে পারেন যেমন,  বাংলাদেশ এর জন্য , .com.bd ভারত এর জন্য, .in ।

সম্ভব হলে KeyWords ব্যবহার করুন : কি-ওয়ার্ড ব্যবহার করলে ভিজিটর ও সার্চ ইঞ্জিন আপনার সাইটের বিষয় সম্পর্কে সহজ এ বুঝতে পারবে । তাছাড়া কি-ওয়ার্ড আপনার SEO Rank বৃদ্ধি করবে ।

লক্ষ্য ছোট করে ফেলবেন না : আপনার website বা সার্ভিস এর ধরন অনুযায়ী ডোমেইন নেয়া ভাল । যাতে করে যে কেউ ডোমেইন দেখেয় বুঝতে পারে সাইট টা কি সম্পর্কে । তবে খুব বেশি টার্গেটেড করে ফেলবেন না । যেমন , মনে ,করেন আপনি ইসলামিক বই বিক্রয়  করেন , Domain নিলেন islamicbook.com কিন্তু পরবর্তীতে আপনি পাঞ্জাবি ,আতর ,টুপি বিক্রয় করতে চাচ্ছেন । এখন আপনার ডোমেইন এ বই (BOOk) উল্লেখ আছে বিধায় অন্য পণ্যের গ্রাহক আকর্ষণ কম হতে পারে ।

কবুল বলার আগে,হল্কা একটু ইতিহাস :

যে ডোমেইন আপনি পছন্দ করেছেন সেটার হয়তো খারাপ কোন অতীত আছে । যে কারণে গুগলে হয়তো আপনার সাইট র‍্যাঙ্ক করাতে সমস্যা হতে পারে । কেনার আগে Wayback Machine , http://who.is , http://www.bannedcheck.com/ দিয়ে দেখে নিন অতীত এ ডোমেইন টা কেউ ব্যবহার করে ক্ষতিকারক কিছু করেছে কিনা ।

ডোমেইন খোঁজ করার কিছু টুল : 

মুখে বলা যতটা সহজ বাস্তবে নিজের চাহিদা মত ডোমেইন খুঁজে পাওয়া অনেক কঠিন । টুল দিয়ে যদি ১০ মিনিট এ পছন্দমত ডোমেইন পাওয়া যায় , এ আনন্দের কথা ভাষায় প্রকাশ করার মত হয় । NameStation.com এমন একটা টুল যেটা ব্যবহার করে আমি আমার সাইট (inmarking.com) এর ডোমেইন খুঁজে পেয়েছিলাম ।  domainwheel.com টেস্ট করে দেখতে পারেন । আরও কিছু টুলস http://INSTANTDOMAINSEARCH.COM , https://LEANDOMAINSEARCH.COM , http://PANABEE.COM

যে ভুল গুলা করবেন না :  

  • নাম্বার, ড্যাশ , থেকে যথাসম্ভব দূরে থাকবেন ।
  • ৩ টার বেশি শব্দ নিবেন না ।
  • বানান ভুল করবেন না !
  • পছন্দ হলে না কিনে ফেলে রাখবেন না ।
  • দূরে থাকুন কঠিন শব্দ থেকে যার অর্থ আপনি জানেন না ।
  • Whois Privacy চালু করতে ভুলবেন না ।
  • অটো রিনিউ চালু করে রাখতে পারেন ।
  • নিজের ডোমেইন অবশ্যই নিজের একাউন্ট এ কিনবেন ।
  • Agency বা Freelancer দের কাছে কন্ট্রোল যদি দেন , প্রয়োজন শেষে Password change করে ফেলবেন ।
  • অথবা Cloudflare DNS সুবিধা ব্যবহার করবেন।

কোন সাইট থেকে কিনলে ভাল হবে : 

GoDaddy ডাকাত ! 15 ডলার সাথে প্রাইভেসি ৯ ডলার !! নেমচিপ ১২ ডলার । আমার মতে Namesilo.com অথবা Cloudflare.com থেকে ডোমেইন নেয়া উচিত । ৮ ডলার মত পড়বে সাথে প্রাইভেসি ফ্রি , প্রতি বছর রিনিউ ফি অই ৮ ডলার , কোন ভেল্কিবাজি চার্জ নেই । Namesilo.com Coupon দিয়ে প্রথম ডোমেইন টা 6 ডলার ( ৫১০ টাকা ) এ নিতে পারবেন । গুগল সার্চ রেজাল্ট এ আসা বিভিন্ন এফিলিয়েট রিভিউ এর ফাঁদে পা দিয়েন না ভাই !! যারা যত বেশি কমিশন দেয় তারা তত ভাল Domain/Hosting প্রভাইডার :p

ফ্রি ডোমেইন :

আমরা অনেকেই ফ্রি ডোমেইন এবং হস্টিং খোঁজ করে থাকি । তবে শেখার জন্য বা Test করে দেখা ছাড়া ফ্রি ডোমেইন রেজিষ্টেশন সাইট থেকে ডোমেইন নেয়া ঠিক নয় । ফ্রি ডোমেইন সার্ভিস ব্যবহার করে ভাল SEO Rank করতে সমস্যা , অ্যাডসেন্স পাবেন না । আবার প্রথম বছর ফ্রিতে পেলেও আপনি একটু ভিজিটর পেলে এর ডোমেইন রিনিউ করতে ৩০+ ডলার চার্জ করতে , পরের বছর হয়তো ৫০+ ডলার । তাছাড়া একাউন্ট বাতিল করে দেয়ার মত ঘটনা ঘটে । ফ্রি Hosting এর থেকেও যথা সম্ভব দূরে থাকবেন , এগুলা খুব স্লো ,ফিচার কম , যে কোন মুহূর্তে আপনার সাইট বন্ধ হয়ে যেতে পারে । ফ্রি ডোমেইন সাইট যেমন ঃ freenom.com এখানে আপনি ফ্রি .TK .Ml .CF পাবেন । আর ফ্রি হস্টিং এর জন্য byethost.com ভাল হবে । তবে সব থেকে ভাল হয় আপনি যদি এগুলা বাদ দিয়ে অল্প কিছু খরচ করে প্রিমিয়াম ডোমেইন হস্টিং নেন । namesilo.com থেকে ৫১০ টাকায় ১ বছর এর .com Domain পাবেন । আর ২৫৫ টাকায় ১ বছর এর হস্টিং পাবেন এখান থেকে https://hosting.gullo.me/ অথবা ৪২৫  টাকায় ১ বছর এর হস্টিং নিতে পারেন Buyshared.net থেকে ।

শেষ কথা :

আপনার পছন্দের ডোমেইন টা যদি না পান তবুও বেশি দুঃখ পাওয়ার কারণ নেই । ডোমেইন থেকেও গুরুত্বপূর্ণ আপনার পরিকল্পনা , আপনার ব্যবসা । বিশ্বের টপ সাইট গুলার ভিতর এ ও এমন অনেক Website দেখতে পাবেন যাদের ডোমেইন সুন্দর নয় ।

আসল কথা প্রডাক্ট ও সার্ভিস সুন্দর হলে মানুষ আপনার ডোমেইন মনে রাখবে । Google , Facebook আপনার মুখস্থ কিন্তু এর থেকে অনেক ভাল ডোমেইন সম্পর্কে মানুষ জানেনা । তারা নিজেদের এরকম অবস্থান এ প্রতিষ্ঠিত করতে পারেনি ।

ডোমেইন যেন আপনার সফলতার পথে বাধা হয়ে না দাঁড়ায় । সব গুলা পরামর্শ আপনাকে ফলো করতে হবে এমন নয়। ভাল ডোমেইন নেয়ার চেষ্টা করুন , তারপর যেটা পছন্দ হয় সেটা নিয়ে লেগে পড়ুন ।

আল্লাহর উপর ভরসা করুন , ফলাফল যায় হোক না কেন সেটায় নিজের জন্য ভাল বলে মনে করুন ।

perhaps you hate a thing and it is good for you; and perhaps you love a thing and it is bad for you. And Allah Knows, while you know not.

Surah Al-Baqarah [2:216]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *